Categories
খাগড়াছড়ি

খাগড়াছড়িতে গৃহহীন প্রকল্পের ঘর নির্মাণ কাজ পরিদর্শন করলেন জেলা প্রশাসক

মোহাম্মদ কেফায়েত উল্লাহ,খাগড়াছড়ি প্রতিনিধি

গৃহহীন-ভূমিহীনদের আশ্রয়নের অধিকার, শেখ হাসিনার উপহার’ এই প্রতিপাদ্য বাস্তবায়নে খাগড়াছড়ি পার্বত্য জেলার সদর উপজেলার হতদরিদ্র গৃহহীন ও ভূমিহীন  মানুষদের জন্য সরকারী ব্যবস্থাপনায় সুন্দর সাজানো স্বপ্নের নীড় নির্মাণের কাজ দ্রুত গতিতে এগিয়ে চলছে।

 জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী  উপলক্ষে খাগড়াছড়ি সদর উপজেলার ২নং কমলছড়ি ইউনিয়নে প্রধানমন্ত্রীর গৃহহীন আশ্রয়ণ প্রকল্প ও ভূমিহীনদের গৃহ নির্মান প্রকল্পের আওতায় ৪৩ জন গৃহ ও ভূমিহীন পরিবারের বসবাসের জন্য নির্মানাধীন ঘরের কাজ প্রায় শেষের পথে।

বৃহস্পতিবার(১৪জুলাই) সকাল ১০ টার দিকে ভূয়াছড়িতে গৃহ নির্মাণ কর্মসুচী প্রকল্পের কার্যক্রম পরিদর্শন করেন খাগড়াছড়ি পার্বত্য জেলার জেলা প্রশাসক প্রতাপ চন্দ্র বিশ্বাস। এসময় উপস্থিত ছিলেন সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা  মোছা.মাহফুজা মতিন, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা জনাব কাজী মাসুদ রানা ও  কমলছড়ি ইউ পি চেয়ারম্যান সাউপ্রু মার্মাসহ স্থানীয় নেতৃবৃন্দ। 

 জানা যায় , খাগড়াছড়ি সদর উপজেলার ২নং কমলছড়ি ইউনিয়নের ভূয়াছড়ি এলাকায় ৪৩ জন ভূমি ও গৃহহীনের জন্য সরকারের তরফে ১লক্ষ ৯০ হাজার টাকা ব্যয়ে সেমিপাকা প্রতিটি  ঘর তৈরি করা হচ্ছে। সবগুলো বাড়ি সরকার নির্ধারিত একই নকশায় হচ্ছে। রান্নাঘর সংযুক্ত টয়লেটসহ অন্যান্য সুবিধা থাকছে এসব বাড়িতে। এ সব ঘরের নির্মাণ কাজের তদারকি করছেন উপজেলা প্রশাসন, জনপ্রতিনিধি ও ক্ষমতাসীন দলের নেতৃবৃন্দ।

স্থানীয় ইউপি সদস্য আবু তালেব বলেন, আমাদের এখানে ঘর বরাদ্ধ ও নির্মাণের ক্ষেত্রে কোন অনিয়ম হয়নি। ইউ পি চেয়ারম্যান সাউপ্রু মার্মা বলেন, প্রকল্পের ঘরগুলো যাচাই-বাছাই করে যারা পাওয়ার যোগ্য তাদেরকেই দেওয়া হয়েছে।

 জেলা প্রশাসক প্রতাপ চন্দ্র বিশ্বাস উপস্থিত সাংবাদিকদের বলেন, ঘর গুলো যোগ্য লোককে দেওয়া হয়েছে কিনা, ঝুঁকিপূর্ন জায়গায় নির্মাণ হচ্ছে কিনা, ঘর পেতে কোন অসহায় মানুষ  হয়রানির স্বীকার হচ্ছে কিনা, এছাড়াও সরকারি বরাদ্দ অনুযায়ী গুনগত মান ঠিক আছে কিনা-এসব বিষয়ই আমরা মূলত পরিদর্শন করে থাকি।