Categories
বৃহত্তর চট্টগ্রাম সমগ্র বাংলাদেশ

সোমবার থেকে শুরু হচ্ছে অনলাইনে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা

৫ এপ্রিল থেকে অনলাইন আবেদন প্রক্রিয়া শুরু হওয়ার কথা ছিল চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ২০২০-২১ শিক্ষাবর্ষে ১ম বর্ষ ভর্তি পরীক্ষার।কিন্তু এই পরিক্ষা স্থগিত করে দেয়া হয়েছিল লকডাউনের কারণে।আবার পরিক্ষার আবেদন শুরু হচ্ছে অনলাইনে ১২ এপ্রিল সোমবার। এই আবেদন প্রক্রিয়া চলবি আগামী ৩০ এপ্রিল রাত ১১টা ৫৯ পর্যন্ত।এছাড়া টাকা জমা দেওয়া যাবে ২ মে রাত ১১টা ৫৯ পর্যন্ত।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর এস এম মনিরুল হাসান এই তথ্য নিশ্চিত করেন ১১ এপ্রিল রোববার। 

তিনি বলেন,আগামীকাল সোমবার থেকে শুরু হচ্ছে অনলাইনের মাধ্যমে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ শিক্ষাবর্ষে ১ম বর্ষ ভর্তি পরীক্ষার আবেদন। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড শিরীণ আখতার উদ্বোধন করবেন সোমবার সকাল ১০ টায় উপাচার্যের সম্মেলন কক্ষে এই আবেদন প্রক্রিয়া।

এছাড়া ভর্তি পরীক্ষার আবেদন শুরু হওয়ার কথা ছিল গত ৫ এপ্রিল থেকে ভর্তি কমিটির সিদ্ধান্ত মতে।এই আবেদন বন্ধ রাখা হয় ১ সপ্তাহ জন্য সারা দেশে লকডাউন ঘোষণা করায়।শূন্য দশমিক ৫০ বাড়ানো হয়েছে প্রতিটি ইউনিটেই আবেদনের ন্যূনতম জিপিএ। ঠিক মতোই ১২০ নাম্বারের ভর্তি পরীক্ষা হবে। 

এই নাম্বার মধ্যে যুক্ত হবে ২০ নাম্বার এসএসসি ও এইচএসসি জিপিএ থেকে এবং ১০০ নম্বর লিখিত পরীক্ষা (এমসিকিউ)।এইবার সুযোগ পাবে না মানোন্নয়ন দেয়া শিক্ষার্থীরা ও অনিয়মিত শিক্ষার্থীরা। এই ভর্তি পরীক্ষার জন্য আবেদন করতে পারবে ২০১৮ সালে মাধ্যমিক ও ২০২০ সালে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় পাস হওয়া শিক্ষার্থীরা।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ স্বাস্থ্যবিধি মেনে ক্যাম্পাসেই ভর্তি পরীক্ষার জন্য ৮ দিন সময়সূচি নির্ধারণ করেছে।শিক্ষার্থীদের সংখ্যা বিবেচনায় তিনটি ইউনিটের ভাগ করা হয়েছে তা হলো,একটি ইউনিট ও দুটি উপ-ইউনিট ।পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার সময়সূচি হলো,২২ ও ২৩ জুন (বি) ইউনিট,২৪ ও ২৫ জুন (ডি)ইউনিট, ২৮ ও ২৯ জুন (এ) ইউনিট ও ৩০ জুন (সি)। এছাড়া পরীক্ষা অনুষ্ঠিত হবে উপ-ইউনিট (বি-১) ও (ডি-১) ১ জুলাই।